সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    ওজোন স্তর দ্রুত ক্ষয়ে ‘দায়ী’ চীন

    ওজোন স্তর দ্রুত ক্ষয়ে ‘দায়ী’ চীন


    সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে পৃথিবীকে রক্ষাকারী বায়ুমণ্ডলের ওজোন স্তর ক্ষয়ের হার সম্প্রতি আবার বেড়ে গেছে, যা দুশ্চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের।কয়েক বছর ধরে গবেষণার পর একদল বিশেষজ্ঞ বলছে, এর পেছনে দায়ী চীন। দেশটির পূর্বাঞ্চলে এখনও ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ ক্লোরোফ্লুরোকার্বনের একটি উপাদান সিএফসি-১১ (ট্রাইক্লোরোফ্লুরোমিথেন)।

    সম্প্রতি নেচার জার্নালে প্রকাশিত ওই গবেষণাপত্রে বলা হয়েছে, ওজোন স্তরের ক্ষয় ঠেকাতে বিশ্বজুড়ে ক্লোরোফ্লুরোকার্বনের (সিএফসি) বিভিন্ন রাসায়নিক উপাদান ব্যবহার নিষিদ্ধে ১৯৮৭ সালে একটি আন্তর্জাতিক চুক্তি হয়। এরপর থেকে বিভিন্ন দেশ সিএফসির ব্যবহার কমিয়ে দিলেও ২০১২ সালের পরে তা বাড়তে থাকে। সিএফসি-১১ এর নির্গমনের হার ২০১৪-২০১৭ সালে এসে ২০০৮-২০১২ বর্ষের তুলনায় প্রায় ১১০ শতাংশ বেড়ে গেছে।

    প্রথমদিকে কার্বন নির্গমনের স্থান হিসেবে পূর্ব এশিয়া চিহ্নিত হয়। এরপর দেখা যায়, মূলত চীনে এই কার্বন নির্গমন ঘটছে। পলিইউরেথিন ইনসুলেশন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো দেশটির অভ্যন্তরীণ চাহিদার ৭০ শতাংশ পণ্যই বানাচ্ছে নিষিদ্ধ সিএফসি-১১ ব্যবহার করে। কার্বনটির তুলনামূলক কম মূল্যই এর কারণ। বিজ্ঞানীরা বলছেন, এখনই এই গ্যাসের নির্গমন না কমানো গেলে অতিবেগুনি রশ্মির কারণে প্রাণী, উদ্ভিদ ও সমুদ্র- সবই বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবে।


    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !