সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    ইরানের বিরুদ্ধে স্থগিত সব নিষেধাজ্ঞা আবার কার্যকর হবে: ট্রাম্প!

    Donald-Trump

    ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের স্থগিত করা সব নিষেধাজ্ঞা আবার কার্যকর করা হবে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।   স্থানীয় সময় বুধবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে এই নির্দেশ দেন তিনি। খবর রয়টার্সের।  

    সম্প্রতি ইরানবিরোধী অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব বাতিল করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।  শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভোটে ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হয়। নিরাপত্তা পরিষদের বেশিরভাগ রাষ্ট্র ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে। 

    সে কারণে, পরমাণু সমঝোতার ভিত্তিতে চলতি বছরের অক্টোবর মাসে ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। অক্টোবর থেকে বহির্বিশ্বের সঙ্গে অস্ত্র বেচাকেনা করতে পারবে তেহরান। 

     এদিকে যুক্তরাষ্ট্র ২০১৮ সালে এই সমঝোতা থেকে বেরিয়ে গেলেও ওই সব নিষেধাজ্ঞার মেয়ার বাড়ানোর কথা বলছেন ট্রাম্প।  

    বুধবারের সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে সরাসরি জাতিংসংঘকে জানানোর জন্য নির্দেশ দিচ্ছি যে, 'ইরানের বিরুদ্ধে ইতোপূর্বে যত নিষেধাজ্ঞা স্থগিত রয়েছে সেগুলো আমরা আবার চালু করতে চাই।  

    এই নিষেধাজ্ঞাগুলো ইরানের সঙ্গে ৬ জাতিগোষ্ঠীর হওয়া পরমাণু চুক্তির অন্তর্ভুক্ত। চীন-রাশিয়াসহ সেই বাকি দেশগুলোর অবস্থান হচ্ছে- পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র এখন পরমাণু সমঝোতার কোনো পক্ষ নয় এবং তারা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য কোনো পদক্ষেপ নিতে পারে না।

    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !