সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    জনগণ বাঁচাবেন নাকি শেয়ারবাজার!

     

    করোনাভাইরাস মহামারীর মধ্যে মার্কিন জনগণের জীবন নাকি শেয়ার বাজার বাঁচাবেন, সে ব্যাপারে ধন্ধে ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শেষ পর্যন্ত তিনি জনগণের বদলে অর্থনীতি আর শেয়ার বাজার বাঁচানোই প্রাধান্য দেন।  

     মহামারীর ব্যাপারে ট্রাম্পের বিরুদ্ধে ‘মহাগাফিলতি’র অভিযোগ এনে এসব কথা বলেছেন আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন।  

    মার্কিন নির্বাচনের অন্যতম ‘ব্যাটলগ্রাউন্ড’ খ্যাত রাজ্য পেনসিলভানিয়ায় সোমবার যুক্তরাষ্ট্র্রের জাতীয় শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বক্তব্য দেন তিনি। বাইডেন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প মার্কিন শ্রমিকদের বিপদের মুখে ঠেলে দিয়েছেন।  

    তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মার্কিন ইতিহাসের সবচেয়ে শক্তিশালী শ্রমিকবান্ধব প্রেসিডেন্ট হবেন। এদিকে অরেগনের পোর্টল্যান্ডে শত শত বন্দুক আর ট্রাক নিয়ে ট্রাম্প ও পুলিশ বাহিনীর সমর্থনে সমাবেশ করেছে উগ্র শ্বেতাঙ্গরা। 

     সোমবার পোর্টল্যান্ড থেকে অরেগন শহর পর্যন্ত প্রায় ৫০ কিলোমিটার রাস্তাজুড়ে এ সমাবেশে অংশ নেয় বড় বড় ট্রাকসহ তিন শতাধিক গাড়ি। খবর দ্য হিল ও এএফপির।  

     গত বছরের ৩১ ডিসেম্বরে উহানে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ার প্রায় মাস খানেক পর (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রে প্রথম সংক্রমণ শুরু হয়। একই দিনে যুক্তরাষ্ট্র থেকে প্রায় পাঁচ হাজার মাইল দূরে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়াতে ভাইরাসটি শনাক্ত হয়।  এর পরই শুরু হয় ভাইরাস মোকাবেলায় যুদ্ধ। তবে অর্থবিত্তে আর অস্ত্রশস্ত্রে এগিয়ে থাকলেও মহামারী মোকাবেলার যুদ্ধে কার্যত ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র। 

    প্রধানত ট্রাম্পের অবহেলা আর উদাসীনতার কারণেই সংক্রমণ ও মৃত্যুতে বিশ্বে একেবারে শীর্ষে তার দেশ।  প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে ট্রাম্পের এ ব্যর্থতার দিকেই বারবার আঙুল তুলছেন বিরোধী ডেমোক্রেটিক নেতারা। করোনা সারাতে তার তড়িঘড়ি ভ্যাকসিন দেয়ার বিষয়টিকেও সন্দেহের চোখে দেখছেন তারা।

      করোনার প্রথম দিকে ট্রাম্পের নানা বিতর্কিত পদক্ষেপের সমালোচনা করে বাইডেন বলেন, ‘তার (ট্রাম্পের) উদ্বেগ ছিল, তিনি যদি মানুষের জীবন বাঁচানোর ব্যাপারে কথা বলেন, তাহলে শেয়ার বাজারে ধস নামতে পারে। আমরা সব জানি, এসব পদক্ষেপ তার ধনী বন্ধুদের জন্য সবচেয়ে বিশাল লাভ বয়ে এনেছে। কিন্তু আমাদের জন্য নয়।’  ট্রাম্পের কারণে শ্রমিকরাই সবচেয়ে বিপদে পড়েছেন বলে মন্তব্য করেন বাইডেন। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে শ্রমিক অধিকারকেই বেশি গুরুত্ব দেবেন ও তাদের পাশে থাকবেন। তিনি বলেন, আমিই মার্কিন ইতিহাসের সবচেয়ে শক্তিশালী শ্রমিকবান্ধব প্রেসিডেন্ট হতে চাই।  

    নিজেও শ্রমিক পরিবার থেকে উঠে এসেছেন বলে জানান বাইডেন। ছোটবেলায় চাচার এক উপদেশ স্মরণ করে তিনি বলেন, চাচা আমাকে বলতেন, ‘জোই, তুমি হচ্ছ কোমরের বেল্ট থেকে পায়ের পাতা পর্যন্ত একজন শ্রমিক।’ শ্রমিক ইউনিয়ন শব্দটি উচ্চারণ করতেও তার কোনো দ্বিধা নেই বলেও জানান তিনি। 

     বলেন, ‘আপনারা নিশ্চিত থাকতে পারেন যে, আমি হোয়াইট হাউসে গেলে, এ ইউনিয়ন শব্দটি শত শত বার উচ্চারিত হবে।’ বাইডেন আরও বলেন, ইউনিয়ন শ্রমিকরা একটা কোড তথা নিয়মবিধি মেনে চলেন। এটা শুনতে অদ্ভুত মনে হতে পারে। কিন্তু এটাই বাস্তবতা।’    

    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !