সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    মাছও আক্রান্ত হচ্ছে ক্যানসারে

    03

    দূষিত জলাশয়ের কারণে মাছে দেখা যাচ্ছে ক্যানসারের মতো রোগ। সম্প্রতি এই তথ্য উঠে এসেছে ভারতের জব্বলপুরের কলেজ অফ ফিশারি সায়েন্স-এর এক গবেষণায়। 

    হঠাৎ করেই গোটা রাজ্যে মাছের মৃত্যু বেড়ে যাওয়ায় কৃষি বিজ্ঞান কেন্দ্র এবং জেলে সমাজের পক্ষ থেকে কলেজ অফ ফিশারি সায়েন্সকে অনুরোধ করা হয় বিষয়টি খতিয়ে দেখতে। 

    গত চার বছর ধরে মান্ডলা, দিনদোরি, সিওনি, বালাঘাট, জব্বলপুর, রেওয়ার বিভিন্ন জলাশয় থেকে মরা মাছের নমুনা নিয়ে গবেষণা করে কলেজ অফ ফিশারি সায়েন্স।

    মরা মাছের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে শুধু মাত্র মানুষ নয়, মাছও আক্রান্ত হচ্ছে ক্যানসার রোগে। সবচেয়ে বেশি মাছের মৃত্যু হয়েছে ত্বকের ক্যানসারে। এই রোগ সবচেয়ে বেশি দেখা যাচ্ছে জমা পানির মাছের মধ্যে। তবে নিরাপদে নেই নদীর মাছও।  দেখা গেছে, কোনো একটি মাছের ক্যানসার হলে, সেই জলাশয়ের অন্যান্য মাছের মধ্যেও এই রোগ ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে যায়। 

    কলেজের ডিন শশীকান্ত মহাজন জানিয়েছেন, যে সব জলাশয়ে ধাতু এবং প্লাস্টিকের পরিমাণ বেশি, তাতে জন্মানো মাছের মধ্যে ক্যানসারের সম্ভাবনাও বেশি। ক্যানসার আক্রান্ত মাছ মানুষ খেলে হাইড্রো অ্যাকোয়াটিক ব্যাক্টেরিয়ায় আক্রমণে অসুস্থ হয়ে পড়বেন বলে জানিয়েছেন তিনি।





    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !