সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    Donald-Trump

    যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে পাস হওয়া পুলিশ সংস্কার বিলে ভেটো দেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার রাতে পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়। কংগ্রেসে প্রতিনিধিত্বকারী ডেমোক্রেট ও রিপাবলিকান নেতারা বিলটির পক্ষে-বিপক্ষে অবস্থান নেয়ায় বিলটি নিয়ে জটিলতা দেখা দিয়েছে।   

    পুলিশের বিপক্ষে যাওয়ায় বিলে ভেটোর হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিলটির পরিণতি কী হবে তা নিয়ে সংশয় রয়েছে। খবর আলজাজিরার।  

    ২৫ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড মারা যাওয়ার পর আন্দোলন গড়ে ওঠে। জাতিগত বৈষম্যের অভিযোগ এনে পুলিশ বিভাগে সংস্কার ও অর্থায়ন বন্ধের দাবি জানান আন্দোলনকারীরা। বিলটিতে জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের মতো ঘটনার আর যেন পুনরাবৃত্তি না হয় সে দাবি জানানো হয়। একই সঙ্গে পুলিশের অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিকার চেয়ে মামলা করার সুযোগ রাখা হয়।  

    এছাড়া পুলিশের ক্ষমতার অপব্যবহারের বিষয়টি খতিয়ে দেখতে একটি স্বাধীন অনুসন্ধান পরিচালনা ও কিছু পুলিশ সদস্যকে কমিউনিটিতে বদলির প্রস্তাব দেয়া হয়েছে। এজন্য ২ দশমিক ৫ বিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে প্রতিনিধি পরিষদ।  

    মূলত জাতিগত বৈষম্যের বিরুদ্ধে দেশব্যাপী নাগরিক অধিকারবিষয়ক সংগঠনগুলোর ব্যাপক আন্দোলনের ফলে পার্লামেন্টে এ সংক্রান্ত বিল আনে ডেমোক্রেটরা। এ ইস্যুতে তোপের মুখে পড়ে পুলিশে সংস্কার বিষয়ক নির্বাহী আদেশে সই করেনও প্রেসিডেন্ট ট্রাম্প।  

    প্রতিনিধি পরিষদে ডেমোক্রেট দলীয় সদস্য জিম ম্যাকগভার্ন বলেন, যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে একজন শ্বেতাঙ্গের তুলনায় তিনগুণ কৃষ্ণাঙ্গ মারা যাচ্ছেন। অন্য উন্নত দেশগুলোর তুলনায় যুক্তরাষ্ট্রে পুলিশের গুলি, গ্রেফতার ও বন্দি করার ঘটনা অনেক বেশি।  

    হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমাদের পুলিশ বিভাগকে নড়বড়ে করে দিতে চান ডেমোক্রেটরা। এ বিল পুলিশ ইউনিয়নের স্বার্থবিরোধী হওয়ায় প্রেসিডেন্ট ভেটো দেবেন বলে সতর্ক করে দিয়েছে হোয়াইট হাউস। এর আগে সিনেটে রিপাবলিকানরা পুলিশের জন্য নতুন করে ৭ বিলিয়ন ডলারের প্রস্তাব পেশ করে। কিন্তু তা ব্যর্থ হয়ে যায়। এছাড়া বিলটির চরম বিরোধিতা করেছে নাগরিক অধিকারবিষয়ক সংগঠনগুলো।

    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !