সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    এবার স্বর্ণের দাম কমল ভরিতে দেড় হাজার টাকা!

    image-301305-1587736981

    ভরিতে আরও দেড় হাজার টাকা কমল স্বর্ণের দাম। এর ফলে ২২ ক্যারটের (ভালো মানের) প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭২ হাজার ২৫৮ টাকা। শুক্রবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আজ শনিবার থেকে এ দাম কার্যকর হবে। বাজুস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

    এর আগে আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে গত ৭ মাসে ভরিতে ১৭ হাজার টাকা বেড়েছিল স্বর্ণের দাম। তবে সর্বশেষ গত ১২ আগস্ট ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমানো হয়। অন্যদিকে দুবাইয়ের বাজারে শুক্রবার ২২ ক্যারটের প্রতি গ্রাম স্বর্ণের দাম ছিল ৫৯ দশমিক ৮৩ ডলার। এ হিসাবে দেশীয় মুদ্রায় প্রতি ভরির দাম পড়ে ৫৯ হাজার ৩১৭ টাকা। দাম কমার পরও বাংলাদেশের সঙ্গে ভরিতে পার্থক্য প্রায় ১৩ হাজার টাকা।  নতুন মূল্য অনুযায়ী, দেশে ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭২ হাজার ২৫৮ টাকা। 

    শুক্রবার এর দাম ছিল ৭৩ হাজার ৭১৬ টাকা। এ হিসাবে ভরিতে দাম কমেছে ১ হাজার ৪৫৮ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি ৭০ হাজার ৫৬২ থেকে কমে ৬৯ হাজার ১০৯ টাকায় বিক্রি হবে। ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৬১ হাজার ৮১৯ টাকা থেকে ৬০ হাজার ৩৬১ টাকায় বিক্রি হবে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরির নতুন দাম ৫০ হাজার ৩৮ টাকা। শুক্রবার এর দাম ছিল ৫১ হাজার ৪৯৬ টাকা। অন্যদিকে অপরিবর্তিত রয়েছে রুপার দাম।

    আগের দাম অনুসারে প্রতি ভরি রুপা ৯৩৩ টাকায় বিক্রি হবে। তবে একজন ক্রেতা কোনো জুয়েলারি দোকান থেকে স্বর্ণের অলঙ্কার কিনতে চাইলে তাকে ভ্যাট ও মজুরি দিতে হয়।  জানা গেছে, মানভেদে দেশে ৪ ধরনের সোনা বিক্রি হয়। এর মধ্যে ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। আর পুরনো স্বর্ণালঙ্কার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির স্বর্ণ। এক্ষেত্রে বিশুদ্ধ স্বর্ণের পরিমাণ নির্দিষ্ট করা নেই।

    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !