সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    বিশ্বে সামরিক শক্তিতে ইরান ১৪তম: রুহানি!

     বিশ্বে সামরিক শক্তিতে তেহরান ১৪তম বলে জানিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, গত পাঁচ বছরে ইরান সামরিক শক্তিতে ২৩ নম্বর থেকে ১৪ নম্বরে এসেছে। এ খবর জানিয়েছে ইরনা।   বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা দিবসে এ কথা বলেন হাসান রুহানি।  ভার্চুয়াল ভাষণে রুহানি বলেন, ইরান সম্প্রতি প্রতিরক্ষায় বেশ সাফল্য অর্জন করেছে। ইরান একের পর এক প্রতিরক্ষা শিল্পে উন্নতি করছে। এ ছাড়া রাডার ও ড্রোনের উন্নতির কথা তুলে ধরেন ইরানি প্রেসিডেন্ট।  

    .com/proxy/

    ইরানের ক্ষেপণাস্ত্রের প্রসংশা করে তিনি বলেন, ভূমধ্যসাগরীয় উপাসগরে ইরানি ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে ইউএস আরকিউ-৪ ড্রোন ধ্বংস করেছিল।  ক্রুজ ক্ষেপণাস্ত্র ইরানের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে যোগ করেন ইরানি প্রেসিডেন্ট। 

    তিনি বলেন, ক্রুজ ক্ষেপণাস্ত্র গোপনভাবে তার সঠিক লক্ষ্যবস্তুতে আঘাত হানে।  প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানের সামুদ্রিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরিসর মাত্র দুই বছরে ৩০০ কিলোমিটার থেকে এক হাজার কিলোমিটারে পৌঁছেছে; ইরান এই ইস্যুতে স্বাবলম্বী।  প্রতিরক্ষা বিভাগের প্রসংশা করে ইরানি প্রেসিডেন্ট আরও বলেন, দেশের আকাশপথ আগের চেয়ে অনেক বেশি নিরাপদ।

    প্রতিবেশীদের সহযোগিতার কথা উল্লেখ করে তিনি বলেন, কোনো দেশকে হামলা বা দখল করতে অথবা কোনো মানুষকে আঘাত দেওয়া ইরানের কোনো ইচ্ছা নেই। ইরান এই ক্ষমতা তার বন্ধুদেরও রক্ষা করতে ব্যবহার করবে। 

    বৃহস্পতিবার ইরান চতুর্থ প্রজন্মের টার্বোফান ইঞ্জিন, দুটি ব্যালিস্টিক মিসাইল ও একটি ক্রুজ মিসাইল উদ্ধোধন করেছে। উদ্ধোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে ভিডিও কনফারেন্সে পররাষ্ট্রমন্ত্রী বিগ্রেডিয়ার জেনারেল আমির হাতামি যোগ দেন।  

    হালকা চতুর্থ প্রজন্মের এ টার্বোফান ইঞ্জিন উন্নত ড্রোনগুলোতে ব্যবহার করে প্রদর্শনীতে রাখা হয়েছে। এই ইঞ্জিন ইরানের বিমানে ব্যবহার করা হবে। নিজস্ব প্রযুক্তিতে এই ইঞ্জিন তৈরি হলে ইরানের প্রতিরক্ষা সক্ষমতা, বিশেষ করে বিমান বাহিনীর শক্তিমত্তা উল্লেখযোগ্য হারে বেড়ে যাবে।

    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !