সুপার-ঘূর্ণিঝড়-আম্পান!

  • ব্রেকিং নিউস

    মার্কিন গণতন্ত্র ঝুঁকিতে: বারাক ওবামা!

     .com/proxy/

    উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য ভোট চেয়ে তিনি বলেছেন, ট্রাম্প পুরোপুরি অযোগ্য। আমেরিকার গণতন্ত্র টিকিয়ে রাখতে জো বাইডেনকে নির্বাচিত করতে হবে।   যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ঝুঁকিতে রয়েছে বলেও মন্তব্য করেন ডেমোক্র্যাটদলীয় সাবেক এ প্রেসিডেন্ট।- খবর রয়টার্সের  

    দলের জাতীয় কনভেনশনের তৃতীয় দিন ট্রাম্পকে উদ্দেশ্য করে বারাক ওবামা বলেন, নিজের কাজের প্রতি তার কোনো আগ্রহ নেই, সবার সঙ্গে ঐকমত্যে পৌঁছাতে কোনো আগ্রহ নেই এবং নিজেকে ও বন্ধুদের ছাড়া কারও সাহায্যে নিজের ক্ষমতা ব্যবহারেও তার আগ্রহ দেখা যায়নি। মানুষের মনোযোগ আকর্ষণ করতে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের কাজকে আরেকটি রিয়েলিটি শো ছাড়া আর কিছু ভাবছে না ট্রাম্প।  করোনায় আক্রান্ত হয়ে এক লাখ ৭০ হাজার মার্কিন নাগরিকের মৃত্যু এবং লাখ লাখ মানুষের বেকারত্বের দায়ও ট্রাম্পের বলে দাবি করেন বারাক ওবামা।  

    এদিকে মহামারী করোনা মোকাবেলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থতার কঠোর সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন।  তিনি বলেন, তার অধীন ওভাল অফিস বিশৃঙ্খল ঝড়ের কেন্দ্রস্থল। অথচ এটি নির্দেশনা কেন্দ্র হওয়ার কথা ছিল। এনডিটিভি ও প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে এমন তথ্য জানা গেছে।  ক্লিনটন বলেন, ট্রাম্পের কাছে প্রেসিডেন্টের কাজ হচ্ছে– দিনে কয়েক ঘণ্টা বসে টেলিভিশন দেখা ও সামাজিকমাধ্যমে লোকজনকে নিয়ে সমালোচনা করা। আর নিজের কার্যক্রমের জন্য কোনো দায়দায়িত্ব নেয়া থেকে বিরত থাকা।  

     চলতি বছরে ডেমোক্র্যাটদলীয় ন্যাশনাল কনভেনশনের দ্বিতীয় দিন বক্তব্য রাখেন ক্লিনটন। তিনি বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প বলেছেন– আমরা বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি। ভালো, কিন্তু আমরাই একমাত্র বড় শিল্প-অর্থনীতির দেশ, যাদের বেকারত্বের হার তিনগুণ বেড়েছে।  

    কনভেনশনে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে দলীয় প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়েছে। আর তার রানিং মেট হিসেবে থাকছেন ভারতীয়-আমেরিকান কমলা হ্যারিস।  ক্লিনটন বলেন, প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ চাকরির সাক্ষাৎকার। মহামারীর কারণে এ বছরের নির্বাচন কঠিন হয়ে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত এক লাখ ৭০ হাজার লোক নিহত হয়েছেন। লাখ লাখ লোক চাকরি হারিয়েছেন। আর ক্ষুদ্র ব্যবসায়ও বিপর্যয় নেমে এসেছে। 

    ‘এমন পরিস্থিতিতে ওভাল অফিসকে নির্দেশনা কেন্দ্র হওয়ার কথা ছিল। কিন্তু সেটি এখন ঝড়ের কেন্দ্রস্থল। সেখানে কেবল হুলস্থূল অবস্থা। কিন্তু একটি বিষয়ের কোনো পরিবর্তন ঘটেনি। তা হলো– দায়িত্ব এড়িয়ে যাওয়ার ক্ষেত্রে তার দৃঢ়তা ও দোষ অন্যের ঘাড়ে চাপানোর অভ্যাসের কোনো বদল ঘটেনি।’  ক্লিনটন জানান, ট্রাম্প প্রথমে বলেন যে, ভাইরাস নিয়ন্ত্রণে, শিগগিরই অদৃশ্য হয়ে যাবে। কিন্তু যখন তা ঘটেনি, প্রতিদিন টিভি ক্যামেরার সামনে এসে তিনি কী মহান কাজ করেছেন, তা গর্বভরে বলে বেড়াচ্ছেন। কিন্তু ওই সময় বিজ্ঞানীরা আমাদের গুরুত্বপূর্ণ তথ্য দেয়ার জন্য অপেক্ষা করছিলেন।

    No comments

    If you have any doubt, please let me know that with your valuable comments.

    পৃষ্ঠা

    সর্বশেষ খবর

    COVID-19 থেকে বাঁচার উপায় !